Sunday, January 1, 2012

মুন্সীগঞ্জ জেলা এবারও শীর্ষে

প্রাথমিক সমাপনী পরীক্ষায় জেলা পর্যায়ে মুন্সীগঞ্জ জেলা এবারও শীর্ষ স্থান দখল করেছে। পাসের হার ৯৯ দশমিক ৮৯ শতাংশ। এবার এই জেলায় ২২হাজার ৯৭৬ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২২৯৫১ শিক্ষার্থী। এর মধ্যে ‘এ প্লাস’
পেয়েছে ১৪১৭, ‘এ’ ৭৪৬৮, ‘এ মাইনাস’ ৫৯৮৬, ‘বি’ ৪৪৭৮, ‘সি’ ৩২১২ ও ‘ডি’গ্রেড পেয়েছে ৩৯০ শিক্ষার্থী । গোটা জেলায় ফেল করেছে মাত্র ২৫ জন শিক্ষার্থী । জেলার মুন্সীগঞ্জ সদর, টঙ্গীবাড়ি, লৌহজং ও শ্রীনগর উপজেলায় শতভাগ এবং গজারিয়ায় ৯৯ দশমিক ৯২ ও সিরাজদিখন ৯৯ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামসুন নাহার এই তথ্য দিয়ে জানান, দেশের ৬৪ জেলার মধ্যে এবারও মুন্সীগঞ্জ জেলা ফলাফলের দিক দিয়ে প্রথম স্থান দখল করেছে।
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হারের ক্ষেত্রে সারাদেশের মধ্যে মুন্সীগঞ্জ জেলা শীর্ষ স্থান অধিকার করেছে। এ জেলায় পাসের হার ৯৯.৯০ শতাংশ। জানা গেছে, জেলা থেকে মোট ২২ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ নেয়। যাদের মধ্যে পাস করেছে ২২ হাজার ৯৫১ জন। পাসের হার শূন্য এমন কোনো স্কুল এ জেলায় নেই। জেলায় প্রথম স্থান অধিকার করেছে টঙ্গীবাড়ি উপজেলার দক্ষিণ পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী ইপশিতা দাস। সে মোট ৬০০ নাম্বারের মধ্যে পেয়েছে ৫৯৮। সে ইংরেজি, গণিত, ধর্ম ও বিজ্ঞানে ১০০ নাম্বার করে পেয়েছে এবং বাংলা ও সমাজবিজ্ঞানে ৯৯ করে নাম্বার পায়। সে উপজেলার শ্যাম প্রসাদ দাশ ও প্রমিলা পালের মেয়ে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, মুন্সীগঞ্জ সদর, শ্রীনগর, টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলায় পাসের হার শতকরা একশত ভাগ। এছাড়া গজারিয়া উপজেলায় পাসের হার ৯৯ দশমিক ৯২ ভাগ ও সিরাজদিখান উপজেলায় পাসের হার ৯৯ দশমিক ৪৯ ভাগ।
সূত্র: মুন্সীগঞ্জ.কম, 27/12/2011

No comments:

Post a Comment