Saturday, December 31, 2011

উইং কমান্ডার হামিদুল্লাহ খান মারা গেছেন



 মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার এম হামিদুল্লাহ খান মারা গেছেন। বিএনপির এই নেতার বয়স হয়েছিলো ৭৪ বছর। 


শুক্রবার দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে হামিদুল্লাহ খানের মৃত্যু হয় বলে তার পুত্রবধূ রাইসা ওয়ালী খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

তিনি বলেন, হামিদুল্লাহ খান উচ্চ রক্তচাপে ভুগছিলেন। সকালে অসুস্থ হয়ে পড়ায় সাড়ে ৮টার দিকে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। দুপুর আড়াইটার দিকে তিনি মারা যান।

বীর প্রতীক খেতাবধারী বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত এই কর্মকর্তা স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। জনকণ্ঠ সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ প্রয়াত হামিদুল্লাহর ছোট ভাই।

বিকালে তার মরদেহ হাসপাতাল থেকে ঢাকা সেনানিবাসের ৩ নম্বর সড়কে তার বাড়িতে নেওয়া হয়। সেখানে বিএনপির কেন্দ্রীয় নেতারাও গেছেন। রাত ৮টায় সেনানিবাসের আল্লামা জামে মসজিদে তার প্রথম জানাজা হবে।

শনিবার সকাল ১১টায় নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে প্রয়াতের জানাজা হবে বলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন।

হামিদুল্লাহ খানের দাফনের বিষয়ে সিদ্ধান্ত তার ছোট ছেলে জাপান থেকে ফেরার পর হবে বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।

হামিদুল্লাহ খান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের কমান্ডার কর্নেল আবু তাহের আহত হওয়ার পর ওই সেক্টরের নেতৃত্বে ছিলেন হামিদুল্লাহ খান।

বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক হামিদুল্লাহ ১৯৭৯, ১৯৯১ ও ১৯৯৬ (১৫ ফেব্র“য়ারির নির্বাচন) সালে তিন দফায় পৈত্রিক এলাকা মুন্সীগঞ্জ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের নির্বাচনে ঢাকার একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছিলেন তিনি।

হামিদুল্লাহর জন্ম মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মেদিনীমণ্ডল গ্রামে ১৯৩৮ সালের ১১ সেপ্টেম্বর। মুহাম্মদ দবিরউদ্দিন খান ও জসিমুন্নেসা খানের নয় সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। বাবার চাকরির কারণে তার পড়াশোনা হয়েছে ভারত ও বাংলাদেশের বিভিন্ন স্থানে।

১৯৫৯ সালে ঢাকার জগন্নাথ কলেজ (বর্তমানে বিশ্ববিদ্যালয়) থেকে øাতকোত্তর ডিগ্রি নিয়ে তৎকালীন পাকিস্তান বিমানবাহিনীতে যোগ দেন হামিদুল্লাহ খান। বিমান বাহিনীর কর্মকর্তা হিসেবে এ কে খন্দকারের (বর্তমানে পরিকল্পনামন্ত্রী) মতো হামিদুল্লাহও একাত্তরে মুক্তিযুদ্ধে যোগ দেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক বাহিনীর আত্মসমর্পণ অনুষ্ঠানে এ কে খন্দকারের পাশাপাশি তিনিও ছিলেন।

সামরিক বাহিনী থেকে অবসর নেওয়ার পর ১৯৭৮ সালে জিয়াউর রহমানের ডাকে সাড়া দিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিতে যোগ দেন হামিদুল্লাহ। ১৯৯৬ সাল পর্যন্ত টানা বিএনপিতে ছিলেন তিনি। তবে ১৯৯৬ সালের নির্বাচনে মনোনয়ন না পাওয়ার পর আওয়ামী লীগে যোগ দেন তিনি। তবে এক বছরের মাথায় পুনরায় আগের দলে ফেরেন এবং মৃত্যু পর্যন্ত ওই দলেই ছিলেন।

কর্মজীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন হামিদুল্লাহ। বিভিন্ন সময়ে জনতা ব্যাংক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট, পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল রিসার্চ সেন্টারের চেয়ারম্যানের পদে ছিলেন তিনি।

মুক্তিযুদ্ধ নিয়ে লেখালেখিও রয়েছে হামিদুল্লাহর। তার প্রকাশিত দুটি বই হচ্ছে- একাত্তরে উত্তর রণাঙ্গন ও বাঙালির স্বাধীনতার পটভূমি। নিজ এলাকা মুন্সীগঞ্জের মেদিনীমণ্ডলে একটি মহিলা কলেজও প্রতিষ্ঠা করেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

No comments:

Post a Comment